যাত্রী সেবা নিশ্চিত করতে ওয়েবসাইট, কল সেন্টার ও সফটওয়্যার চালু করলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ সফটওয়্যার, ওয়েব পোর্টাল এবং কল সেন্টারের উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান মো. মফিদুল রহমান।
এই ওয়েবসাইট www.hsia.gov.bd, কল সেন্টার (০৯৬১৪-০১৩৬০০) ও কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যারের (customer relation management) মাধ্যমে বিমানবন্দরের তথ্যসেবা, লস্ট অ্যান্ড ফাউন্ড সেবা, কোন বিমান পরিবহন সংস্থার কোন বিমান কখন ছেড়ে যাবে, কখন এসে পৌঁছাবে তা আধুনিক ওই সফটওয়্যারের মাধ্যমে ঘরে বসেই জানতে পারবেন যাত্রীরা। এ ছাড়া বিমানবন্দর-সংক্রান্ত যে কোনো প্রশ্নের উত্তর, কাস্টমস ডিউটি অফিসারদের নামের তালিকা, বেবিচকের সব সেবা, ইমিগ্রেশন পুলিশের সেবা, নিরাপত্তা সেবা এবং প্রাথমিক চিকিৎসা সেবার তথ্য, হুইলচেয়ার সেবা, ব্যাংকিং ও মানি এক্সচেঞ্জ সেবা, জরুরি প্রয়োজনে বিমানবন্দরে কর্তব্যরত সব কর্মকর্তার ফোন নম্বর মিলবে এই সফটওয়্যারে।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম জানান, বিমানবন্দর দিয়ে যে সব যাত্রী যাওয়া আসা করেন তাদের সেবার মান নিশ্চিত করাই আমাদের মূল লক্ষ্য। এরই ধারাবহিকতায় সিভিল এভিয়েশনের চেয়ারম্যানের সার্বিক নির্দেশনায় ওয়েবসাইট www.hsia.gov.bd, ২৪ ঘণ্টা কল সেন্টার এবং কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যার চালু করা হয়েছে। এই নতুন ওয়েবসাইট, কল সেন্টার এবং কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যার চালু করায় যাত্রীসেবায় একটি উল্লেখ্যযোগ্য ভূমিকা পালন করবে।
যাত্রীদের সেবার মান নিশ্চিতকরণের লক্ষ্যে বিমানবন্দর কর্তৃপক্ষ নতুন ওয়েবসাইট www.hsia.gov.bd চালু করেছে। যা যাত্রীদের জন্য অত্যন্ত সহায়ক হবে। ওয়েব পোর্টালের মাধ্যমে যাত্রীরা ফ্লাইটের সময়সূচি থেকে শুরু করে চেক-ইন পদ্ধতিসহ যাবতীয় তথ্যাদি পাবেন। ওয়েবসাইটটি বাংলা এবং ইংরেজিতে করা ফলে সারাবিশ্বের যাত্রীরা ওয়েব পোর্টালের মাধ্যমে বিদেশে যাওয়া-আসার সব নিয়মসহ বিভিন্ন সেবা, দিক নির্দেশনা, অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইটের তথ্য বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার কার্যাবলী সম্পর্কে জানতে পারবেন। ওয়েবসাইটিটি ডায়নামিক হওয়ার কারণে যাত্রীদের যেকোনো মূল্যবান মতামত এবং পরামর্শ সংযোজন বা বিয়োজন করা যাবে।
নতুন ওয়েবসাইট চালুর পাশাপাশি নতুন গ্রাহক পরিষেবা কর্মী দ্বারা ২৪ ঘণ্টা কল সেন্টার চালু করেছে কর্তৃপক্ষ। যার মাধ্যমে যাত্রীরা তাদের যেকোনো প্রশ্ন বা উদ্বেগের উত্তর পাবেন। কল সেন্টারে বাংলা এবং ইংরেজি উভয়ে পরিচালিত হবে ফলে সারা বিশ্বের যাত্রীরা তাদের যেকোনো সমস্যা নিয়ে কল সেন্টার প্রতিনিধির সঙ্গে কথা বলতে পারবেন। কল সেন্টারের মাধ্যমে যাত্রী ছাড়াও সাধারণ মানুষ বিমানবন্দর সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পারবেন। এ ছাড়া যাত্রীদের বিভিন্ন অভিযোগসমূহ সাপ্তাহিক,পাক্ষিক এবং মাসিক হিসেবে সংরক্ষণের পাশাপাশি সিআরএম টিমের মাধ্যমে সমাধান করে যাত্রীদের অবহিত করা হবে। বর্তমানে কল সেন্টারটি লং কোর্ড-০৯৬১৪-০১৩৬০০ দিয়ে শুরু হয়েছে এবং খুব শিগগির সর্টকোড (১৩৬০০) চালু করা হবে।
২৪ ঘণ্টা কল সেন্টার সেবার কার্যক্রমকে গতিশীল করার জন্য কর্তৃপক্ষ কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যার চালু করেছে যার মাধ্যমে যাত্রীদের অভিযোগ, পরামর্শ আরও ভালভাবে সংরক্ষণ এবং সমাধান করা যাবে। কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যার যাত্রীদের ব্যক্তিগত পরিষেবা এবং বিমানবন্দরের অভিজ্ঞতাকে সবার জন্য আরও দক্ষ করে তুলতে সাহায্য করবে। যাত্রীদের বিমানবন্দর দিয়ে যাতায়াতের প্রাক্কালে অনেক অভিযোগ, মতামত, পরামর্শ অফিসিয়ালভাবে না যাওয়ার কারণে সুষ্ঠু সমাধান হয় না। সব সুক্ষ্ম বিষয়ের সঠিক সমাধানের জন্য যাত্রীরা কল সেন্টারের মাধ্যমে বিমানবন্দর সম্পর্কিত তাদের যেকোনো সমস্যা সম্পর্কে অভিযোগ দেবেন এবং বিমানবন্দরে অবস্থিত সিআরএম টিম অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে সমন্বয় করে যাত্রীকে অবহিত করবে।