হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের বিমানবন্দরে মোবাইল কোর্ট পরিচালনা করার ক্ষমতা রয়েছে। তারা যাত্রী এবং দর্শনার্থীদের কাছ থেকে সরাসরিভাবে, মোবাইল অথবা ইন্টারনেট এর মাধ্যমে অভিযোগ গ্রহন করে মোবাইল কোর্ট পরিচালনা বা পরামর্শ প্রদানের মাধ্যমে তা সমাধান করেন। হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরের কিছু নির্দিষ্ট নিয়ম এবং মোবাইল কোর্ট আইন-২০০৯ অনুযায়ী নির্বাহী ম্যাজিষ্ট্রেটগন মোবাইল কোর্ট পরিচালনা করে থাকেন।
এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের ফোনঃ ০১৩০৪০৫০৬০৩
ইমেইলঃ airport.magistrate.bd @ gmail.com
ফেইসবুক ম্যাসেঞ্জারঃ https : //www.facebook.com/AirportMagistrates
সচরাচর নিস্পত্তিকৃত অভিযোগের ধরনঃ
বর্ণিত আইন এবং আইনের ধারাসমূহের আওতায় আনীত যে সকল অভিযোগ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ সচরাচর মোবাইল কোর্ট মামলা রুজুর মাধ্যমে নিষ্পত্তি করে থাকেন তা নিম্নরূপঃ
ক্রমিক |
অভিযোগের ধরন |
০১ |
পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠানের বরিুদ্ধে অভিযোগঃ বিক্রয়ের জন্য
রাখা
পণ্য
মূল্য তালকিায় প্রদর্শন না
করা,
তালিকা/পণ্যের গায়ে
মুদ্রিত মূল্যের অধিক
মূল্যে পণ্য
বিক্রয়ের প্রস্তাব করা,
মেয়াদ উত্তীর্ণ পণ্য
বিক্রয়ের জন্য
প্রদর্শন করা
বা
বিক্রয় করা,
নিম্নমানের পণ্য
বিক্রয় করা,
নির্ধারিত ওজন
বা
মাপের চেয়ে
কম
পরিমাণ বা
মাপে
পণ্য
বিক্রয় করা,
পণ্য
বিক্রয়ের জন্য
নির্ধারিত শর্ত
লংঘন
করে
পণ্য
বিক্রয় করা
ইত্যাদি। |
০২ |
সেবা প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও
ব্যক্তির বরিুদ্ধে অভিযোগঃ নগদ
অর্থের বিনিময়ে যাত্রীদেরকে সেবা
প্রদানকারী এবং
টিকেটধারী যাত্রীদের প্রাপ্য সেবা
প্রদানকারীদের বরিুদ্ধে প্রতিশ্রুতি অনুযায়ী সেবা
প্রদান না
করা;
সেবাগ্রহীতার জীবন
ও
নিরাপত্তা বিঘিœত হতে পারে
এমন
কাজ
করা;
অবহেলা, দায়িত্বহীনতা বা
অসতর্কতার দ্বারা সেবাগ্রহীতার অর্থ
বা
স্বাস্থ্যহানি ঘটানো; সেবামূল্য বা
প্রদয়ে সবোসমূহরে তালিকা প্রদর্শন না
করা
ইত্যাদি। |
০৩ |
বাংলাদেশ সরকার কর্তৃক নির্দিষ্টকৃত
শর্ত
লংঘন
করে
এয়ার
ক্রাফট অপারেটর কর্তৃক যাত্রী আনয়ন;
যুক্তিযুক্ত ও
আইনানুগ কারণ
ব্যতীত এয়ারক্রাফট অপারেটর কর্তৃক যাত্রীকে তার
প্রাপ্য সেবা
প্রদান না
করা। |
০৪ |
বাংলাদেশগামী
ফ্লাইটে যাত্রীর অসঙ্গত আচরণ। |
০৫ |
বিমানবন্দরের
প্রবেশ ও
বহির্গমন পথে
যাত্রী ও
দর্শনাথীদের মালামাল নেওয়ার প্রচেষ্টা বা
তাদেরকে উত্ত্যক্তকরণ। |
০৬ |
প্রবেশাধিকার
সংক্রান্ত বিধিনিষেধ লংঘনঃ বিমানবন্দরের বিভিন্ন স্থানে প্রবেশাধিকারপ্রাপ্ত ব্যক্তি ব্যতীত অন্য
কোন
ব্যক্তির অনুপ্রবেশ এবং/অথবা এর মাধ্যমে যাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত করা। |
০৭ |
বেবিচক কর্তৃক ইস্যুকৃত যাত্রী ও পণ্য সেবা
প্রদান সংশ্লিষ্ট নির্দেশনা অমান্যকরণ এবং/অথবা এর মাধ্যমে যাত্রীর নিরাপত্তা বিঘ্নিত করা। |
০৮ |
আইনানুগ পন্থা ব্যতীত কোন যাত্রীকে কর্মের উদ্দেশ্যে বিদেশে প্রেরণের প্রচেষ্টা। |
০৯ |
সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ সংক্রান্ত বিধিনিষেধ লংঘন। |
১০ |
ধূমপান ও মাদক সেবনঃ এখতিয়ারভুক্ত এলাকায় ধূমপানের জন্য
নির্ধারিত এলাকা ব্যতীত অন্য
কোথাও ধূমপান করা,
এখতিয়ারভুক্ত এলাকায় মাদক
সেবন
করা
এবং
/ অথবা
মাদক
সেবনপূর্বক গণউপদ্রব সৃষ্টি করা। |
১১ |
যাত্রী, দর্শনার্থী, পণ্য ও সেবা
প্রদান/বিক্রয়কারী প্রতিষ্ঠানের কর্মী কর্তৃক বিমানবন্দর এলাকায় বেআইনি সমাবেশ, গণউপদ্রব সৃষ্টি, আক্রমণ, অপরাধমূলক বলপ্রয়োগ, মারামারি ইত্যাদি। |
১২ |
এখতয়িারভুক্ত
এলাকায় যথাযথ ড্রাইভিং লাইসন্সে বা
রজেস্ট্রিশেন ব্যতীত যানবাহন চালনা, নর্ধিারতি স্থান ব্যতীত অন্যত্র পার্কিং ইত্যাদি |
১৩ |
নারীর শ্লীলতাহানির
উদ্দেশ্যে কৃত
কর্ম
। |