বিমানবন্দরে যাত্রী সেবা নিশ্চিত হলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয় বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান মো. মফিদুল রহমান। বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি সফটওয়্যার, ওয়েব পোর্টাল এবং কল সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। এই হটলাইনে বিমানবন্দর সম্পর্কিত তথ্য জানার পাশাপাশি অভিযোগ জানানো যাবে।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের তথ্য জানাতে ওয়েবসাইট (www.hsia.gov.bd) করা হয়েছে। এ ছাড়া কল সেন্টার (০৯৬১৪-০১৩৬০০) -এ ২৪ ঘণ্টা কল করা যাবে।
উদ্বোধনী অনুষ্ঠানে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, এই বিমানবন্দরে সেবার মান উন্নত করতে কয়েক মাস আগে আরও কয়েকটি সফটওয়ার চালু করি। তারই ধারাবাহিকতায় বিমানবন্দর কর্তৃপক্ষ এই তিনটি গুরুত্বপূর্ণ সার্ভিস চালু করলো। সিভিল অ্যাভিয়েশন একটি সেবামূলক প্রতিষ্ঠান। এখানে যাত্রী সেবা নিশ্চিত হলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়। আমরা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।
তিনি আরও বলেন, আমরা এই বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ করছি। এর মাধ্যমে আমরা বিমানবন্দরের সেবার মান আরও উন্নত করতে পারবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উদ্যোগে তৃতীয় টার্মিনাল নির্মাণের এই প্রকল্পটা নিয়েছি। এই প্রকল্পের কাজ শেষপর্যায়ে আছে। আগামী অক্টোবর টার্মিনাল উদ্বোধন হবে। যাত্রী এবং এয়ারলাইন্সকে যেন আমরা সবচেয়ে ভালো সেবা দিতে পারি। এ জন্য আমারা এই উদ্যোগ নেই।
বেবিচকের সদস্য (পরিকল্পনা) এয়ার কমডোর সাদিকুর রহমান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় বিমানবন্দরে প্রতি সপ্তাহে বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে মিটিং হয়। যাত্রীদের উন্নত সেবা দিতে বেবিচক সব সময় নজরদারি করে।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, বিমানবন্দরে সেবার মান নিশ্চিত করাই আমাদের মূল লক্ষ্য। এই লক্ষ্য অর্জনের জন্য আমরা এবং বিমানবন্দরে কর্মরত সব এজেন্সি নিরলস পরিশ্রম করে যাচ্ছি। নতুন ওয়েবসাইট, কল সেন্টার এবং সফ্টওয়্যার চালুতে যাত্রীসেবায় একটি উল্লেখ্যযোগ্য ভূমিকা পালন করবে।
তিনি বলেন, আমাদের নতুন ওয়েবসাইটটি যাত্রীদের জন্য অত্যন্ত সহায়ক হবে, যা ফ্লাইটের সময়সূচী থেকে চেক-ইন পদ্ধতি পর্যন্ত সবকিছুর তথ্য প্রদান করবে। ওয়েবসাইটটি বাংলা এবং ইংরেজী উভয় ভাষায় করা।
কামরুল ইসলাম বলেন, যাত্রীদের যেকোন প্রশ্ন বা উদ্বেগের উত্তর দেওয়ার জন্য কল সেন্টারটি ২৪/৭ চালু থাকবে। কল সেন্টারটি বাংলা ও ইংরেজী উভয় ভাষায় পরিচালিত হবে। সারা বিশ্বের যাত্রীরা তাদের যেকোন সমস্যা নিয়ে কল সেন্টার প্রতিনিধির সঙ্গে কথা বলতে পারবেন।
তিনি আরও বলেন, বর্তমানে আমাদের কল সেন্টারটি লং কোর্ড-০৯৬১৪-০১৩৬০০ দিয়ে শুরু করেছি এবং সর্টকোড (১৩৬০০) চালু করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে এবং বিটিআরটি অনুমোদনও হয়েছে। খুব শিগগিরই আমরা সর্ট কোর্ড চালু করে ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেবো।