যাত্রীদের নানা সমস্যার সমাধান দিতে এবার তিনটি নতুন সেবা চালু করেছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানবন্দর থেকে যাতে যাত্রীরা প্রয়োজনীয় তথ্য পান, অভিযোগ ও পরামর্শ জানাতে পারেন তার জন্য হটলাইন নাম্বার চালু করা হয়েছে। এছাড়া যাত্রীসেবার মান বাড়াতে সফটওয়্যার, মোবাইল অ্যাপ ও পূর্ণাঙ্গ ওয়েবসাইট চালু করা হয়েছে।

আজ বৃহস্পতিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কনফারেন্স কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সেবাগুলোর উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান।

এ সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলামসহ বেবিচকের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, 'জবাবদিহিতা নিশ্চিত করতেই এসব উদ্যোগ নেওয়া হয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমে তথ্যপ্রাপ্তি আরো সহজ হবে। ভোগান্তি এড়িয়ে ঘরে বসেই জেনে নিতে পারবেন বিমানবন্দরের সব খোঁজ-খবর।


প্রধান অতিথির বক্তব্যে এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, 'সরকারের ভিশন বাস্তবায়নে কাজ করছে সিভিল এভিয়েশন। প্রধানমন্ত্রী স্মার্ট দেশ গড়ছেন আর আমরা এভিয়েশন খাতকে স্মার্ট করার চেষ্টা করছি। সেবার মান উন্নতকরণে কাজ করা হচ্ছে। এখানে সেবা নিশ্চিত হলে পুরো বাংলাদেশের সার্ভিসে প্রভাব পড়বে।

অনেক সমস্যার মধ্যেই শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। তবে এয়ারলাইনস ও যাত্রীদের সেবা দেওয়াই মূল লক্ষ্য। এজন্য এসব সেবা সহযোগী হবে সবার জন্য।'
তিনি আরো বলেন, 'সফটওয়্যার উদ্বোধন করা হলো। যেকোনো সমস্যা পরামর্শ দেওয়ার থাকলে দিতে হবে।

যেকোনো সমস্যা সমাধানে আপডেট করা হবে সেবার মাধ্যম। শাহজালাল বিমানবন্দরে সেবার মান ভালো হলে দেশ সম্পর্কে বিদেশিদের ভাবমূর্তিও বদলে যাবে।' 
অনুষ্ঠানে জানানো হয়, বিমানবন্দরের যাত্রীসহ যে কেউ হটলাইন ০৯৬১৪-০১৩৬০০ নম্বরে কল দিয়ে তথ্য ও সেবা নিতে পারবেন। নতুন সেবার মাধ্যমে বিমানবন্দর হেল্প ডেস্কের প্রটোকল সেবা, হুইল চেয়ার সেবা, লস্ট অ্যান্ড ফাউন্ড সেবা, ব্যাংকিং ও মানি এক্সচেঞ্জ সেবা, হোটেলের তথ্যও পাওয়া যাবে। জরুরি প্রয়োজনে বিমানবন্দরে কর্তব্যরত সব কর্মকর্তার ফোন নম্বর মিলবে।

ডাইনামিক ওয়েব পোর্টাল : যাত্রী সেবার মান বাড়াতে হশাআবি কর্তৃপক্ষ নতুন ডাইনামিক ওয়েবসাইটের (www.hsia.gov.bd) মাধ্যমে যাত্রীরা ফ্লাইটের সময়সূচী থেকে শুরু করে চেকইন পদ্ধতিসহ যাবতীয় তথ্যাদি পাবেন। ওয়েবসাইটটি বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় করা ফলে সারা বিশ্বের যাত্রীরা ওয়েব পোর্টালের মাধ্যমে বিদেশে গমন এবং বিদেশ থেকে আগমনের সকল নিয়মসহ হশাআবির বিভিন্ন সেবা, দিক নির্দেশনা, অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইটের তথ্য ও হশাআবিতে কর্মরত বিভিন্ন সংস্থার কার্যাবলী সম্পর্কে জানতে পারবেন।

২৪/৭ কল সেন্টার: নতুন গ্রাহক পরিষেবা কর্মীর মাধ্যমে পরিচালিত ২৪/৭ কল সেন্টার চালু করেছে যার মাধ্যমে যাত্রীরা তাদের যেকোনো প্রশ্ন বা উদ্বেগের উত্তর পাবেন। কল সেন্টারটিও বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় পরিচালিত হবে ফলে সারা বিশ্বের যাত্রীরা তাদের যেকোনো সমস্যা নিয়ে কল সেন্টার প্রতিনিধির সাথে কথা বলতে পারবেন। কল সেন্টারের মাধ্যমে যাত্রী ছাড়াও সাধারণ জনগণ বিমানবন্দর সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পারবেন। এছাড়াও যাত্রীদের বিভিন্ন অভিযোগসমূহ সাপ্তাহিক, পাক্ষিক এবং মাসিক হিসেবে সংরক্ষণের পাশাপাশি সিআরএম টিমের মাধ্যমে সমাধান করে যাত্রীকে অবহিত করা হবে। বর্তমানে কল সেন্টারটি লং কোর্ড-০৯৬১৪-০১৩৬০০ দিয়ে শুরু হয়েছে এবং খুব শিগগিরই সর্টকোড (১৩৬০০) চালু করা হবে।

কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট (সিআরএম) সফটওয়ার: ২৪/৭ কল সেন্টার সেবার কার্যক্রমকে গতিশীল করার জন্য হশাআবি কর্তৃপক্ষ সিআরএম সফ্টওয়্যার চালু করেছে যার মাধ্যমে যাত্রীরা অভিযোগ, পরামর্শ আরো ভালোভাবে সংরক্ষণ এবং সমাধান করা যাবে। যাত্রীদের বিমানবন্দর দিয়ে যাতায়াতের প্রাক্কালে অনেক অভিযোগ, মতামত, পরামর্শ অফিসিয়ালভাবে না যাওয়ার কারণে সুষ্ঠু সমাধান হয় না অথবা যাত্রীদের বিমানবন্দর সম্পর্কিত সঠিক তথ্য না জানার কারণেও হয়ে থাকে। এসকল সূক্ষ্ম বিষয়ের সঠিক সমাধানের জন্য যাত্রীরা কল সেন্টারের মাধ্যমে বিমানবন্দর সম্পর্কিত তাদের যেকোনো সমস্যা সম্পর্কে অভিযোগ দেবেন এবং বিমানবন্দরে অবস্থিত সিআরএম টিম অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে সমন্বয় করে যাত্রীকে অবহিত করবে।